বাংলা
বাংলাদেশ
যেন
একটা
বড়
বাগান। বাগানে কত রকমের গাছপালা—বড় গাছ, ছোট গাছ।
কোনো
গাছে
ফুল
ফোটে,
কোনো
গাছে
ঝুলন্ত
ফল
বাতাসে
দোল
খায়। বাংলাদেশও সেই রকম।
নানা
ধরনের
মানুষ,
নানা
ধরনের
পেশা। কেউ জেলে, কেউ কুমোর, কেউ কৃষক, কেউ আবার কাজ করে অফিস-আদালতে।
সবাই
আমরা
পরস্পরের
বন্ধু। একজন তার কাজ দিয়ে আরেকজনকে সাহায্য করছে।
বাংলাদেশের
জনজীবন
তাই
ভারি
বৈচিত্র্যময়। এই দেশকে তাই ঘুরে ঘুরে দেখা দরকার।
আত্মীয়স্বজনদের বাড়ি
বেড়াতে
যাওয়া,
বন্ধুবান্ধবদের বাড়িতে
কয়েক
দিন
কাটিয়ে
আসা—এভাবেও
কত
কিছু
দেখা
যায়। মানুষকে এভাবেই তো ভালোবাসতে হবে।
মানুষে
মানুষে
মিলেমিশে
থাকলেই
তো
ভালোবাসা
জন্মাবে। তাই দেশকে যতটা পারা যায়, কাছ থেকে দেখতে হবে।
দেশ
মানে
এর
মানুষ,
জনপদ,
নদী,
আকাশ,
প্রান্তর,
পাহাড়,
সমুদ্র—এসব। দেশ হলো আসলে জননীর মতো।
মা
যেমন
স্নেহ-মমতা-ভালোবাসা
দিয়ে
আমাদের
আগলে
রাখেন,
দেশও
তেমনই
তার
আলো,
বাতাস,
সম্পদ
দিয়ে
আমাদের
বাঁচিয়ে
রেখেছে। মাকে আমরা যেমন ভালোবাসি, দেশকেও তেমনই ভালোবাসতে হবে।
দেশকে
ভালোবাসার
মধ্য
দিয়েই
সার্থক
হয়ে
উঠবে
আমাদের
জীবন।
নিচের
অনুচ্ছেদটি
পড়ে
৫,
৬
ও
৭
নম্বর
ক্রমিকের
প্রশ্নগুলোর
উত্তর
লেখো।
দিল্লির
এক
মৌলভি
বাদশাহ্
আলমগীরের
পুত্রকে
পড়াতেন। একদিন বাদশাহ সকালে বের হয়ে দেখতে পেলেন যে তাঁর পুত্র শিক্ষকের পায়ে পানি ঢেলে দিচ্ছে আর শিক্ষক নিজ হাতে পায়ের ধুলা সাফ করছেন।
পরদিন
বাদশাহ
মৌলভি
সাহেবকে
ডেকে
পাঠালেন। বাদশাহর তলবে মৌলভি সাহেব প্রথমে খুব ভয় পেলেন।
পরমুহূর্তে
তিনি
সিদ্ধান্ত
নিলেন
বাদশাহ
এই
সম্পর্কে
কিছু
জিজ্ঞেস
করলে
জানাবেন
যে
‘প্রাণের
চেয়ে
মান
বড়’।
মৌলভি
সাহেব
এলে
বাদশাহ
বললেন,
আমার
পুত্র
আপনার
কাছে
সৌজন্য
কি
কিছু
শিখেছে?
আমার
মনে
হয়
যে
সে
বরং
বেয়াদবিই
শিখেছে। গতকাল সকালে আমি স্বয়ং দেখলাম, আমার পুত্র আপনার পায়ে শুধু পানি ঢেলে দিচ্ছে, আর আপনি নিজ হাতে আপনার পা সাফ করছেন।
সে
তো
নিজ
হাতে
আপনার
পা
সাফ
করে
দেয়নি। এতে আমি বড় ব্যথা পেয়েছি।
এ
কথা
শুনে
শিক্ষক
সগৌরবে
দাঁড়িয়ে
বাদশাহকে
কুর্নিশ
করে
বললেন,
‘আজ
হতে
শিক্ষকের
মর্যাদা
সবার
ওপরে
স্থান
পেল। সত্যিই আপনি মহান বাদশাহ।’
৫। সঠিক উত্তরটি উত্তরপত্রে
লেখো। ১ x ৫ = ৫
১. পাঠটি কোন বিষয়ের ওপর রচিত?
ক. বাদশাহ আলমগীর খ. দিল্লির এক সম্রাট
গ. শিক্ষকের মর্যাদা ঘ. শাহজাদার অবহেলা
২. বাদশাহ আলমগীরের পুত্রকে কে পড়াতেন?
ক. দিল্লির এক মৌলভি খ. ভিনদেশি এক শিক্ষক
গ. রাজদরবারের একজন পণ্ডিত ব্যক্তি ঘ. রাজদূত
৩. ‘মান’ শব্দটির বিপরীত শব্দ কোনটি?
ক. সম্মান খ. মর্যাদা গ. অপমান ঘ. অপবাদ
৪. ‘প্রাণের চেয়ে মান বড়’। এখানে যে যতি চিহ্ন ব্যবহার করা হয়েছে—
ক. দাঁড়ি বা পূর্ণচ্ছেদ খ. উদ্ধৃতি চিহ্ন
গ. উদ্ধৃতি ও দাঁড়ি চিহ্ন ঘ. কমা ও দাঁড়ি
৫. ‘সত্যি আপনি মহান বাদশাহ’—কথাটি কে বলেছেন?
ক. রাজার দূত খ. শিক্ষক গ. প্রজারা ঘ. রাজপুত্র।
১. পাঠটি কোন বিষয়ের ওপর রচিত?
ক. বাদশাহ আলমগীর খ. দিল্লির এক সম্রাট
গ. শিক্ষকের মর্যাদা ঘ. শাহজাদার অবহেলা
২. বাদশাহ আলমগীরের পুত্রকে কে পড়াতেন?
ক. দিল্লির এক মৌলভি খ. ভিনদেশি এক শিক্ষক
গ. রাজদরবারের একজন পণ্ডিত ব্যক্তি ঘ. রাজদূত
৩. ‘মান’ শব্দটির বিপরীত শব্দ কোনটি?
ক. সম্মান খ. মর্যাদা গ. অপমান ঘ. অপবাদ
৪. ‘প্রাণের চেয়ে মান বড়’। এখানে যে যতি চিহ্ন ব্যবহার করা হয়েছে—
ক. দাঁড়ি বা পূর্ণচ্ছেদ খ. উদ্ধৃতি চিহ্ন
গ. উদ্ধৃতি ও দাঁড়ি চিহ্ন ঘ. কমা ও দাঁড়ি
৫. ‘সত্যি আপনি মহান বাদশাহ’—কথাটি কে বলেছেন?
ক. রাজার দূত খ. শিক্ষক গ. প্রজারা ঘ. রাজপুত্র।
No comments:
Post a Comment